শ্রীলঙ্কাকে ২৯ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ

শ্রীলঙ্কাকে ২৯ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ

ঢাকা টেস্টের পঞ্চম ও শেষ দিনের প্রথম সেশনের দাপট বেশিক্ষণ ধরে রাখতে পারল না বাংলাদেশ দল। বিরতি কাটিয়ে দ্বিতীয় সেশনে ফিরে টালমাটাল স্বাগতিকদের ব্যাটিং বিভাগ। ৮ রানের লিড নিয়ে ব্যাট করতে নেমে ২০ রান তুলতেই বাকি ৫ উইকেট হারিয়ে অলআউট হয়ে গেছে অধিনায়ক মুমিনুল হকের দল। এতে লঙ্কানদের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ২৯ রানের।

ঢাকা টেস্টে চতুর্থ দিনের শেষ সেশনে ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল বাংলাদেশ। নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ২৩ রান তুলতেই ৪ উইকেট হারিয়েছিল স্বাগতিকরা। শেষ বেলায় প্রথম ইনিংসের দুই নায়ক মুশফিকুর রহিম (১৪*) ও লিটন দাসের (১*) ১১ রানের অবিচ্ছেদ্য জুটিতে দিন শেষ করেছিল তারা। শ্রীলঙ্কার প্রথম ইনিংসের চেয়ে ১০৭ রানে পিছিয়ে থেকে ৪ উইকেটে ৩৪ রান নিয়ে দিন পঞ্চম দিন শুরু করেছিলেন মুশফিক-লিটন।

শুক্রবার সকালে প্রথম ইনিংসে অপরাজিত ১৭৫ করা মুশফিকুর রহিম (২৩) দ্রুত সাজঘরের পথ ধরলে সেই শঙ্কা আরও ঘনীভূত হয়। তবে সাকিব আল হাসান ক্রিজে আসার পরই বদলে যায় চিত্র। শুরু থেকেই ব্যাট চালিয়ে খেলতে থাকেন এই অলরাউন্ডার, তাঁর দেখাদেখি লিটন দাসও রান তোলার গতি বাড়ান। লঙ্কান বোলিংয়ের বিপক্ষে এই দুজনের প্রতি-আক্রমণে ঢাকা টেস্টে ইনিংস হার এড়াতে সক্ষম হয়েছিল স্বাগতিকরা। তবে ব্যক্তিগত ফিফটির পরপরই লিটন (৫২) এবং সাকিব (৫৮) ফিরে যাওয়ায় লিড বড় করতে ব্যর্থ হয় বাংলাদেশ।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত শ্রীলঙ্কা বিনা উইকেটে ১০ রান করেছে। ক্রিজে রয়েছেন দুই ওপেনার ওশাদা ফার্নান্দো (১৬*) এবং দিমুথ করুনারত্নে (০*)।ম্যাচ জিততে আর ১৩ রান প্রয়োজন তাদের।

 

 

আপনি আরও পড়তে পারেন